ঢাকামঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২
  • অন্যান্য

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত

অক্টোবর ১৮, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ । ১৪০ জন

২০২৩ এশিয়া কাপের আয়োজক দেশ পাকিস্তান। কিন্তু রাজনৈতিক টানাপোড়েনের কারণে ওই টুর্নামেন্ট খেলতে পাকিস্তান সফরে যাবে না ভারতীয় ক্রিকেট দল।

আজ মঙ্গলবার মুম্বাইয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) ৯১তম বার্ষিক সাধারণ সভা শেষে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন সচিব জয় শাহ। তবে পাকিস্তান থেকে সরিয়ে এশিয়া কাপ নিরপেক্ষ কোনো দেশে আয়োজন করলে তা নিয়ে বিসিসিআই-এর কোনো আপত্তি নেই জানিয়েছেন তিনি।

জয় শাহ বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, পাকিস্তান সফরে যাব না। এশিয়া কাপ অন্য কোনো দেশে আয়োজন করা যেতে পারে। তবে সফরের সিদ্ধান্ত সরকার নেয়। তাই এ নিয়ে কোনো মন্তব্য করব না। তবে ২০২৩ এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে হবে। ‘

আইসিসির এফটিপি অনুযায়ী, আগামী ৩ বছরে ২টি বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করার কথা পাকিস্তানের। একটি হলো এশিয়া কাপ (২০২৩ বিশ্বকাপের আগে ওয়ানডে ফরম্যাটে হওয়ার কথা) এবং অপরটি ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি। প্রায় এক যুগ পর পাকিস্তানে ক্রিকেট ফেরার পর এই প্রথম দুইটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের সুযোগ পাচ্ছে দেশটি।

কিন্তু বিসিসিআই সচিব জয় শাহ আবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও (এসিসি) প্রেসিডেন্ট। ফলে আগামী এশিয়া কাপ পাকিস্তানের মাটিতে আয়োজনের সম্ভাবনাও প্রায় নেই বললেই চলে। তবে এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রতিক্রিয়া জানা যায়নি।

ভারত বনাম পাকিস্তান ক্রিকেটবিশ্বের সবচেয়ে প্রতীক্ষিত লড়াই। ১৯৮০, ১৯৯০ এবং ২০০০ এর দশকে দুই দলের মধ্যে বহু ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। দ্বিপাক্ষিক সিরিজেও নিয়মিত দেখা হতো তাদের। কিন্তু বছর দশেক আগে দুই দেশের মধ্যকার রাজনৈতিক বৈরিতার প্রভাব ক্রিকেটেও পড়তে শুরু করে। ২০১২-১৩ মৌসুমে শেষবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল দল দুটি। আর সর্বশেষ ভারতীয় দল পাকিস্তান সফরে গিয়েছিল ২০০৬ সালে।

দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হয়ে যাওয়ায় ভারত-পাকিস্তান মহারণ দেখার জন্য বড় কোনো টুর্নামেন্টের অপেক্ষায় থাকতে হয় দুই দেশের ক্রিকেটভক্তদের। ফলে গত ১০ বছরে মাত্র ১০ বার মুখোমুখি হয়েছে দল দুটি।  বাংলানিউজ