ঢাকামঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২
  • অন্যান্য

প্রথম হ্যাটট্রিক বিফলে, জয়ে আশা বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা

অক্টোবর ১৮, ২০২২ ৭:০১ অপরাহ্ণ । ১১৩ জন

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিকের দেখা মিললো আজ। এই কীর্তি গড়েছেন সংযুক্ত আরব আমিরাতের লেগ স্পিনার কার্তিক মেইয়াপ্পন।

কিন্তু ব্যাটিং ব্যর্থতায় হেরে প্রথম পর্ব থেকে বিউঠার পথে কিছুটা এগিয়ে গেল শ্রীলঙ্কা। দায় নিশ্চিত হয়ে গেছে তার দলের। অন্যদিকে বড় জয় তুলে নিয়ে সুপার টুয়েলভে উঠার স্বপ্ন বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা।

আজ মঙ্গলবার প্রথম পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আমিরারকে ৭৯ রানে হারিয়েছে লঙ্কানরা। শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করে শানাকাবাহিনী। জবাবে ১৭.১ ওভার ব্যাট করে ৭৩ রানেই অলআউট হয়ে যায় আমিরাত।

লক্ষ্য তাড়া করতে নেমে আমিরাতের ব্যাটিং লাইনআপ লঙ্কান বোলারদের সামনে হুড়মুড় করে ভেঙে পড়ে। বিশের ঘরও ছুঁতে পারেননি আমিরাতের কোনো ব্যাটার। সর্বোচ্চ ১৯ রান এসেছে আয়ান আফজাল খান। দ্বিতীয় সর্বোচ্চ ১৮ রান করেছেন জুনায়েদ সিদ্দিকি। এছাড়া ১৪ রান করেছেন ওপেনার চিরাগ সুরি।

বল হাতে ৮ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৮ রান খরচে ৩ উইকেট নিয়েছেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। সমান উইকেট গেছে দুশমন্থ চামিরা। ২টি উইকেট নিয়েছেন মাহিশ থিকসানা এবং ১টি করে উইকেট নিয়েছেন প্রমোদ মধুশান এবং দাসুন শানাকা।

এর আগে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। কিন্তু আমিরাতের বোলিং তোপের মুখে পড়ে তারা। ওপেনার নিশাঙ্কা একাই ৬০ বলের মোকাবিলায় করেন ৭৪ রান। দুর্দান্ত ইনিংসটি খেলার পথে ৬টি চার এবং ২টি ছক্কা হাঁকান তিনি। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২১ বলে ৩৩ রান করেছেন ধনঞ্জয়া ডি সিলভা। আরেক ওপেনার কুশন মেন্ডিস করেন ১৮ রান। কিন্তু এরপর দুই অঙ্কের দেখা পাননি আর কেউই।

শ্রীলঙ্কার ইনিংসে আসল ধাক্কাটা দেন মেইয়াপ্পান। ১৫তম ওভারে বল করতে এসে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ বলে পরপর তিনটি উইকেট তুলে নেন মেইয়াপ্পন। চতুর্থ বলে ফেরেন ভানুকা রাজাপক্ষে (৫)। পরের বলে চারিত আসালঙ্কাকেও (০) তুলে নেন মেইয়াপ্পন।  ওভারের শেষ বলে লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে বোল্ড করে তিনি হ্যাটট্রিক পূরণ করেন। এর আগে ৬০ বলে ৭৪ রানের ইনিংস খেলেন ওপেনার পাথুম নিশাঙ্কা। পরের ব্যাটাররা ভালো করতে না পারায় লঙ্কানদের স্কোর বড় হয়নি।

মেইয়াপ্পনের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে হ্যাটট্রিক হয়েছে চারটি। ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার ব্রেট লি প্রথমবার এই কীর্তি গড়েন। দীর্ঘ বিরতির পর গত ২০২১ বিশ্বকাপে দেখা যায় তিনটি হ্যাটট্রিক।  নেদারল্যান্ডসের বিপক্ষে আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা হ্যাটট্রিক করেছেন। তবে আজ মেইয়াপ্পান হ্যাটট্রিক করলেও তার দল হেরে গেছে।

পরের পর্ব খেলার স্বপ্ন জিইয়ে রাখতে এই ম্যাচটা জিততেই হতো শ্রীলঙ্কার। জয়ের ব্যবধানটাও বড় হওয়া জরুরি ছিল। দুইটাই পেয়ে গেছে তারা। তবে পয়েন্ট টেবিলে তাদের অবস্থান এখনও তিনেই আছে। টানা দুই জয়ে শীর্ষে আছে নেদারল্যান্ডস। আর নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দেওয়া নামিবিয়া আছে দুইয়ে। তবে তাদের পয়েন্টও শ্রীলঙ্কার সমান (২)। কিন্তু নেট রানরেটে এগিয়ে আছে নামিবিয়ানরা। কিন্তু দুই ম্যাচেই হেরে এখনও পয়েন্টের খাতা খুলতে না পারা আমিরাতের বিদায়ঘণ্টা বেজে গেল।