ঢাকাবুধবার , ১৯ অক্টোবর ২০২২
  • অন্যান্য

বিশ্বকাপের আগে সিংহাসন ফিরে পেলেন সাকিব

অক্টোবর ১৯, ২০২২ ৬:২১ অপরাহ্ণ । ১১৭ জন

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সুখবর পেলেন সাকিব আল হাসান। মোহাম্মদ নবিকে হটিয়ে ফের আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ফিরে পেলেন টাইগার দলপতি।

নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব। সিরিজের বাংলাদেশের শেষ দুই ম্যাচে টানা দুই ফিফটি হাঁকিয়েছিলেন তিনি। আর তাতেই আফগান অধিনায়ক নবিকে পেছনে ফেলে বিশ্বকাপের আগে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি।

আইসিসির হালনাগাদ র‍্যাংকিং অনুযায়ী, সাকিবের রেটিং পয়েন্ট এখন ২৬৬। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া নবির রেটিং পয়েন্ট ২৪৬ এবং ১৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। নামিবিয়ার জেজে স্মিট চার ধাপ এগিয়ে উঠে এসেছেন চতুর্থ স্থানে এবং চার ধাপ এগিয়ে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

টি-টোয়েন্টি রাংকিংয়ে ব্যাটারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান। নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও হেসেছে তার ব্যাট। আর তাতে রেটিং পয়েন্ট বেড়েছে তার (৮৬১ পয়েন্ট)। ৮৩৮ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ভারতের সূর্যকুমার যাদব। আর তিনে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (৮০৮ রেটিং পয়েন্ট)। এবারের বিশ্বকাপে শীর্ষস্থান দখলের লড়াইয়ে নামবেন এই তিন ব্যাটার।

ব্যাটারদের র‍্যাংকিংয়ের শীর্ষ দশে মাত্র একটি পরিবর্তন এসেছে। বাংলাদেশ ও পাকিস্তানের বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজে ব্যাট হাতে ঝড় তোলা কিউই ব্যাটার গ্লেন ফিলিপস ১৩ ধাপ এগিয়ে দশে জায়গা করে নিয়েছেন। ব্যাটারদের তালিকায় এক ধাপ এগিয়ে ৪৩তম স্থানে আছেন বাংলাদেশের আফিফ হোসেন।

বোলারদের র‍্যাংকিংয়ে কিছু বড় পরিবর্তন এসেছে। দুই ধাপ এগিয়ে পাঁচে জায়গা করে নিয়েছেন আফগান স্পিনার মুজিব-উর-রহমান। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ এক ধাপ এগিয়ে উঠে এসেছেন অষ্টম স্থানে। ৭০৫ রেটিং পয়েন্ট নিয়ে আগের মতোই শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজেলউড।

বাংলানিউজ