ঢাকাশনিবার , ২২ অক্টোবর ২০২২

জিম্বাবুয়েও সেমিতে খেলতে চায়, বাংলাদেশ?

অক্টোবর ২২, ২০২২ ১২:২৯ অপরাহ্ণ । ২১১ জন

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই সুপার টুয়েলভে বাংলাদেশর পাশে জায়গা করে নিয়েছে জিম্বাবুয়ে। সিকান্দার রাজাদের নৈপুণ্যে তারা সেই গ্রুপ থেকে লড়াই করে উঠে এসেছে, যে গ্রুপ থেকে বাদ পড়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

তাই জিম্বাবুয়ের সাহসটাও যেনো একটু বেশি। তারা সুপার টুয়েলভে উঠতে পেরেছে, এই আনন্দে আত্মহারা হতে চায় না। এবার জিম্বাবুয়ের চোখ সেমি ফাইনালে।

দলটির কোচ ডেভ হটনের কণ্ঠে সেই আত্মবিশ্বাস। তিনি মনে করে, জিম্বাবুয়ের জন্য শেষ চারে যাওয়া অসম্ভব কিছু নয়। সুপার টুয়েলভে জিম্বাবুয়ের প্রতিপক্ষ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস।

চলতি বছরের জুনে জিম্বাবুয়ের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেন হটন। এরপর ১১ টি-টোয়েন্টিতে ৯ জয় পেয়েছে তার দল! এমনকি সম্প্রতি ঘরের মাটিতে বাংলাদেশকে হারিয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ জিতেছে সিকান্দার রাজার দল।

বিশ্বকাপে ছন্দেই রয়েছে হটনের দল। তাই তিনি এবার আশাবাদী। তিনি বলেন, ‘দেশ ছাড়ার সময় আমি ছেলেদের বলেছি যে, কোয়ালিফাই করতে পেরেছি, এটি দারুণ ব্যাপার। তবে এটি মূল লক্ষ্য নয়। আমাদের মূল লক্ষ্য হলো সামনে (সুপার টুয়েলভ) যাওয়া এবং পরের ধাপে যতটা সম্ভব (প্রতিপক্ষের) ক্ষতি করা।’

তিনি আরও বলেন, ‘আমরা যদি সেমি-ফাইনালে যেতে পারি, তাহলে আরও ভালো হবে। তবে আমি এখন একটি, একটি করে ম্যাচ নিয়ে ভাবব।’

বাংলাদেশ জিম্বাবুয়ের কাছ থেকে ঠিক এই দুইটি জায়গাতে পিছিয়ে। প্রথতম, টাইগাররা সাহস করেই বলতেই পারছে না যে ‘আমরা সেমিতে খেলতে চাই।’ আর দ্বিতীয়ত প্রতিপক্ষ ধরে ম্যাচ বাই ম্যাচ যে পরিকল্পনা করছে জিম্বাবুয়ে, তেমন কোনো পরিকল্পনাও টাইগার শিবিরে দৃশ্যমান নয়। – বিডি প্রতিদিন