ঢাকারবিবার , ২৭ নভেম্বর ২০২২
  • অন্যান্য

আর্জেন্টিনার শেষ ষোলোতে ওঠার সমীকরণ

নভেম্বর ২৭, ২০২২ ৫:৩৬ অপরাহ্ণ । ১০৩ জন

সৌদি আরবের কাছে হেরে খাদের কিনারায় ঠেকে যাওয়া আর্জেন্টিনা ঘুরে দাঁড়িয়েছে। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে টিকে রইলো লিওনেল মেসির দল। তবে শেষ ষোলোর নিশ্চয়তা এখনই দিতে পারছে না তারা। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা আগামী বুধবার দোহায় পোল্যান্ডের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে।

ওই দিন একই সময়ে লুসাইলে মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো। ‘সি’ গ্রুপ থেকে এখনও কোনও দলই শেষ ষোলোর টিকিট কাটতে পারেনি। ওই দিনই নির্ধারণ হবে কারা যাচ্ছে দ্বিতীয় পর্বে।

আপাতত দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে পোল্যান্ড। তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। সমান সংখ্যক পয়েন্ট পেয়েও গোল ব্যবধানে পিছিয়ে থেকে তিনে সৌদি আরব। মাত্র এক পয়েন্ট নিয়ে সবার শেষে মেক্সিকো।

ভক্ত-সমর্থকদের চোখ এখন আর্জেন্টিনার দিকে। শেষ ষোলোতে তারা কীভাবে উঠতে পারবে, এনিয়ে কৌতূহলের শেষ নেই। গ্রুপ পর্ব টপকাতে মেসিরা যদি কোনও জটিলতার মধ্যে না পড়তে চায়, তাহলে পোলিশদের বিপক্ষে জয়ই একমাত্র উপায়। মানে শেষ ষোলোর ভাগ্য এখনও তাদের হাতেই আছে। তবে হেরে গেলেই সর্বনাশ, আলবিসেলেস্তেদের বিদায় নিশ্চিত।

তবে পোল্যান্ডের বিপক্ষে ড্র করলেও নকআউটে ওঠার সুযোগ থাকছে আর্জেন্টিনার। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ৪। পোলিশদের সঙ্গে ড্র করে আর্জেন্টাইনরা কামনা করবে সৌদি আরব যেন মেক্সিকোকে না হারাতে পারে। যদি আর্জেন্টিনা ড্র করে এবং সৌদি আরব জেতে, তাহলে আর্জেন্টিনা বাদ। পোল্যান্ড ও অ্যারাবিয়ানরা পাবে শেষ ষোলোর টিকিট।

যদি কোনোভাবে আর্জেন্টিনা  এবং মেক্সিকো কিংবা সৌদি আরবের পয়েন্ট সমান হয় তাহলে প্রথমে গোল পার্থক্য, পরে গোলের হিসাব বিবেচনা করা হবে। সেক্ষেত্রে আর্জেন্টিনা ও সৌদি আরবের পয়েন্ট ৪ হলে আর্জেন্টাইনরা গোল ব্যবধানে এগিয়ে থাকায় চলে যাবে শেষ ষোলোতে।

তবে আর্জেন্টিনার ড্রয়ের পর মেক্সিকো জিতে গেলে দুই দলের পয়েন্ট সমান ৪ হবে। সেক্ষেত্রে মেক্সিকানরা ১ বা দুই গোলে জিতলে আর্জেন্টাইনরা গ্রুপ পর্ব শেষ করবে দ্বিতীয় হয়ে এবং মেক্সিকো হবে তৃতীয়। যদি মেক্সিকো তিন গোলে জেতে তাহলে গ্রুপ নির্ধারণ হবে গোল পার্থক্যের হিসাবে, সেটাতেও মীমাংসা না হলে গোলসংখ্যা বিবেচনা করা হবে। আর চার গোলে জিতলে মেক্সিকো আর্জেন্টিনাকে পেছনে ফেলে উঠে যাবে নকআউটে।

গ্রুপ ‘সি’ ম্যাচ জয় ড্র হার গোল করেছে গোল খেয়েছে গোলপার্থক্য পয়েন্ট
পোল্যান্ড +২
আর্জেন্টিনা +১
সৌদি আরব -১
মেক্সিকো -২

রাইজিংবিডি