ঢাকামঙ্গলবার , ২০ ডিসেম্বর ২০২২
  • অন্যান্য

বস্তিবাসীর জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণে নতুন প্রকল্পের সুপারিশ

ডিসেম্বর ২০, ২০২২ ৫:০১ অপরাহ্ণ । ১১২ জন

ঢাকার বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের নতুন প্রকল্প হাতে নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মঙ্গলবার (২০ ডিসেম্বর) জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য নারায়ন চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. জিল্লুল হাকিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী ও ফরিদা খানম অংশ নেন।

আজকের বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসন পরিদপ্তরের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা হয়।

কমিটি জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মাধ্যমে রাজধানী ঢাকার বস্তিবাসীদের জন্য ভাড়া ভিত্তিক ফ্ল্যাট নির্মাণের নতুন প্রকল্প গ্রহণ করার সুপারিশ করে।

এ বৈঠকে কৃষি জমি সংরক্ষণের বিষয়টি বিবেচনায় নিয়ে অকৃষি জমিতে নতুন প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটি চট্টগ্রামের বাসা-বাড়ির বর্জ্য যেন সরাসরি খালগুলোতে প্রবেশ করতে না পারে, সেটা নিশ্চিত করতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে সুপারিশ করে।

এছাড়া কক্সবাজারের হোটেল, মোটেল, হ্যাচারি ও আবাসিক ভবনের জন্য একটি সেন্ট্রাল এসটিপি করতে জেলা উন্নয়ন কর্তৃপক্ষকে পরামর্শ দেওয়া হয়েছে।

বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলানিউজ