ঢাকাশনিবার , ১৮ মার্চ ২০২৩

রোনালদোকে রেখেই দল ঘোষণা পর্তুগালের

মার্চ ১৮, ২০২৩ ১:২৬ অপরাহ্ণ । ৭৬ জন

সময়ের সেরা দল নিয়েও কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের বাঁধা ডিঙাতে পারেনি পর্তুগাল। শেষ আটে অখ্যাত মরক্কোর কাছে ১-০ গোলে হারার পর কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

অনেকেই ধরেছিলেন হয়তো পর্তুগালের জার্সিতে এটাই তার শেষ ম্যাচ। কিন্তু না, চলতি মাসে ইউরো বাছাইপর্বের ম্যাচে ৩৮ বছর বয়সী এই ফরোয়ার্ডকে দলে রেখেছেন পর্তুগালের নতুন কোচ রবের্তো মার্তিনেস।

বিশ্বকাপের পরপরই পর্তুগালের চাকরি ছাড়েন কোচ ফের্নান্দো সান্তোস। একইভাবে বেলজিয়ামের দায়িত্ব থেকেও সরে দাঁড়ান মার্তিনেস। পরে পর্তুগাল থেকে প্রস্তাব পেয়ে তা লুফে নিয়েছেন তিনি। তার দলে রোনালদোর জায়গা হবে কি না সে নিয়ে অবশ্য একটা শঙ্কা ছিল। কেননা কিছুদিন  আগেই ৩৮ পেরিয়েছেন রোনালদো। কিন্তু বয়সকে সেভাবে গোনায় ধরেননি মার্তিনেস।

পর্তুগালের এই কোচ বলেন, ‘রোনালদো খেলতে চায় এবং জাতীয় দলের জন্য প্রতিশ্রুতিশীল। তার প্রচুর অভিজ্ঞতা আছে এবং দলের জন্য সে খুবই গুরুত্বপূর্ণ। আমি বয়স ও অন্যান্য দিকে তাকাই না। তার সুযোগ আছে দলকে সাহায্য করার এবং অভিজ্ঞতা ভাগাভাগি করে নেওয়ার। দলে অভিজ্ঞ খেলোয়াড় থাকা জরুরি যাতে করে তারা তরুণদের সঙ্গে সেই অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে পারে। এই মুহূর্তে বয়স আমার কাছে কোনো ফ্যাক্টর নয়। ’

রোনালদো ছাড়াও মার্তিনেসের দলে ঠাঁই করে নিয়েছেন ৪০ বছর বয়সী পেপে। দলে তেমন কোনো চমক রাখেননি মার্তিনেস। আগামী ২৩ মার্চ ইউরো বাছাইয়ে লিখটেনস্টেইনের মুখোমুখি হবে পর্তুগাল। তিনদিন পর তাদের প্রতিপক্ষ লুক্সেমবোর্গ।

এদিকে বিশ্বকাপের দল থেকে ১৬ জনকে বাদ দিয়েছে স্পেন। ইউরো বাছাইয়ে আগামী ২৫ মার্চ নরওয়ে ও ২৮ মার্চ স্কটল্যান্ডের মুখোমুখি হবে তারা।

বাংলানিউজ