ঢাকারবিবার , ২৬ মার্চ ২০২৩

ব্রাজিলের বিপক্ষে মরক্কোর ঐতিহাসিক জয়

মার্চ ২৬, ২০২৩ ১১:০৯ পূর্বাহ্ণ । ৮২ জন

সাফল্যের ধারা অব্যাহত রাখলো মরক্কো। এবার উত্তর আফ্রিকার দলটি ইতিহাস গড়ে হারিয়ে দিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ও হেভিওয়েট ব্রাজিলকে।

ঘরের মাঠ ইবনে বতুতা স্টেডিয়ামে আজ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মরক্কানরা ২-১ গোলে জয় তুলে নিয়েছে। লাতিন জায়ান্টদের বিপক্ষে এটাই তাদের প্রথম জয়।

নতুন চেহারার ব্রাজিল দলটি আদতে স্বাগতিকদের সেভাবে পরীক্ষার মুখেই ফেলতে পারেনি। উল্টো আক্রমণের পসরা সাজিয়ে বসা মরক্কো এগিয়ে যায় প্রথমার্ধে। গোছানো আক্রমণ থেকে ২৯তম মিনিটে দুর্দান্ত এক গোল আদায় করে নেন স্ট্রাইকার সোফিয়ানে বোফাল। কিন্তু মরক্কো গোলরক্ষক ইয়াসিন বুনোর ভুল কাজে লাগিয়ে দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে ব্রাজিল। অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো ৬৭তম মিনিটে করেন গোলটি।

কিন্তু ৭৯তম মিনিটে ব্রাজিলের চূড়ান্ত সর্বনাশ হয় ডিফেন্সের ভুলেই। বক্সে আলগা বল পেয়ে তা দারুণভাবে কাজে লাগান মরক্কান মিডফিল্ডার আবদেলহামিদ সাবিরি। শেষ পর্যন্ত যা জয়সূচক গোলে পরিণত হয়। বাকি সময়েও স্বাগতিকরা ব্রাজিলকে চাপে রাখে। তাছাড়া কানায় কানায় পূর্ণ গ্যালারি থেকে অকুণ্ঠ সমর্থন তো আছেই। যা দারুণভাবে উজ্জীবিত রেখেছে বিশ্বকাপের নায়কদের।

অন্যদিকে কাতার বিশ্বকাপের পর প্রথমবার মাঠে নামা ব্রাজিল দলে ছিলেন না মূল তারকাদের কয়েকজন। এর মধ্যে ইনজুরির কারণে তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র যে খেলবেন না, তা আগেই নিশ্চিত ছিল। তার অবর্তমানে জুটি বাঁধেন ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো। এছাড়া অভিষেক হয়েছে তরুণ স্ট্রাইকার রনির। তবে সেভাবে নজর কাড়তে পারেননি কেউই। ফলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

অবশ্য ব্রাজিলের এমন হার অস্বাভাবিক নয়। কারণ গত বিশ্বকাপে তাদের চেয়ে ঢের ভালো ফল করেছে মরক্কো। সেলেসাওরা কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল। ওই ধাক্কায় দায়িত্ব ছাড়েন সেসময়ের ব্রাজিল কোচ তিতে। এখন পর্যন্ত তার বিকল্প খুঁজে পায়নি ব্রাজিল। অনূর্ধ্ব-২০ দলের কোচ রামোন মেনেজেসকে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হয়েছে। অবশ্য তার অধীনে শুরুটা হার দিয়েই হলো।

অন্যদিকে প্রথম আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে উঠেছিল মরক্কো। যদিও শেষ চারে তারা ফ্রান্সের কাছে হেরে বিদায় নেয়। কিন্তু ফরাসিদের কঠিন লড়াই উপহার দিয়েছিল তারা। এবার তারা হারালো ব্রাজিলকে। সবমিলিয়ে ওয়ালিদ রেগ্রাগুইয়ের শিষ্যদের এখন দারুণ সুসময়। আগামী ২৮ মার্চ আরও একটি প্রীতি ম্যাচ খেলবে তারা, যেখানে তাদের প্রতিপক্ষ পেরু। তবে ব্রাজিল এই মার্চে আর আন্তর্জাতিক ম্যাচ খেলবে না।  – বাংলানিউজ