ঢাকাশনিবার , ১৫ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

রাজশাহীতে কমেছে তাপমাত্রা, দুদিন পরে বৃষ্টির সম্ভাবনা

এপ্রিল ১৫, ২০২৩ ৫:৪৮ অপরাহ্ণ । ৬৩ জন

নিজস্ব প্রতিবেদক:

তীব্র তাপদাহে কাহিল হয়ে পড়েছে রাজশাহীর জনজীবন। একসপ্তাহ থেকে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রার পাদর উঠছে। তবে একদিনের ব্যবধানে রাজশাহীতে সর্বোচ্চ তপামাত্রা কমেছে ১ দশমিক ১ ডিগ্রি।

আজ শনিবার (১৫ এপ্রিল) দিনের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল শুক্রবার (১৪ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি।

এদিকে, রাজশাহীতে তাপমাত্রা কম আর মেঘলা আকাশে বৃষ্টিপাতের আভাস দিচ্ছে রাজশাহীর আবহাওয়া পর্যাবেক্ষণাগারের কর্মীরা। তারা বছলেন, দুইদিন পরেও হতে পারে বৃষ্টিপাত।

আবহাওয়া পর্যবেক্ষক আবদুস সালাম গ্রীনসিটি ২৪.কমকে বলেন, সকালের দিকে আকাশে হালকা মেঘ ছিল। সেই কারণে দুপুর পর্যন্ত রোদের তেমন তাপ ছিল না। বিকেল তিনটার দিকেও মেঘলা আকাশ লক্ষ্য করা গেছে। তবে ধারণা করা হচ্ছে, আগামি দুই দিন পরে বৃষ্টিপাত হতে পারে।

রাজশাহী আবহাওয়া পর্যাবেক্ষণাগার সূত্রে জানা গেছে, ২০২২ সালের ১৫ এপ্রিল অর্থাৎ আজকের এই দিনে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছিল। সেদিন আবহাওয়া পর্যাবেক্ষণাগার সর্বোচ্চ ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। এটিই ছিল গত বছরের সর্বোচ্চ তপামাত্রা। তবে চলতি বছরের আজকের এইদনে তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা গত বছরের চেয়ে ১ দশমিক ৭ ডিগ্রি কম।

এদিকে, তীব্র তাপদাহে কাহিল হয়ে পড়েছে রাজশাহীর জনজীবন। রোদে কোথাও স্বস্তি নেই। পথে-ঘাটে শ্রমজীবী মানুষদের দুর্ভোগ আগুনমুখো আবহাওয়া আরো বাড়িয়ে দিয়েছে। ফলে মানুষের পাশাপাশি পশু-পাখিরাও নিদারুণ কষ্টে দিন পার করছে।

গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ৪০ দশমিক ৫ ডিগ্রি, তার পরের দিন শুক্রবার (১৪ এপ্রিল) ৪০ দশমিক ৬ ডিগ্রি। এছাড়া বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ১ ডিগ্রি, গত সোমবার ও মঙ্গলবার ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি, গত রোববার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি, শনিবার (৮ এপ্রিল) ছিল ৩৮ ডিগ্রি, শুক্রবার (৭ এপ্রিল) ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।