ঢাকাসোমবার , ৮ মে ২০২৩
  • অন্যান্য

রাজশাহী বোর্ডের ইংরেজি ১ম ও ২য় পত্রে একই প্যারাগ্রাফ

মে ৮, ২০২৩ ৫:২৯ অপরাহ্ণ । ৯৮ জন

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসির ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র্রের পরীক্ষায় একই প্যারাগ্রাফ এসেছে। পরীক্ষা দু’টিতে ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ (Our National Flag)’ নিয়ে প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছিল পরীক্ষার্থীদের।

প্রশ্নে দেখা যায়, গত বুধবার (৩ মে) ইংরেজি প্রথম পত্র ও গত রোববার (৭ মে) ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় শিক্ষার্থীদের লিখতে বলা হয়েছে ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ (Our National Flag)’ নিয়ে প্যারাগ্রাফ। ভিন্ন দুই পত্র পরীক্ষায় একই প্রশ্নের উত্তর দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে অভিভাবকদের মনে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক উঠেছে।

পরীক্ষার্থী আকাশ বলেন, আমার ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ’ প্যারাগ্রাফ ইংরেজি প্রথম পত্রে কমন ছিল। কে যাবে ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় সেটাই আসবে। পরের পরীক্ষায় একই প্রশ্ন আসেছে। ভালোই লেখেছি। তবে প্রশ্নপত্র পাওয়ার পরে আমি বিশ্বাস করতে পারিনি যে এই ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ’ প্যারাগ্রাফ এখানে কেনো। এরপরে প্রশ্নপত্র ভালো করে দেখি না ঠিকই আছে।

অভিভাবক রাজু আহম্মেদ বলেন, সাধারণত ইংরেজি প্রথম পত্রে যে প্যারাগ্রাফ আসে তা দ্বিতীয় পত্রে আসে না। কিন্তু এবার দেখলাম এসেছে। যে শিক্ষার্থীরা প্রথম পরীক্ষায় পেড়েছে তারা দ্বিতীয় পরীক্ষায় লিখতে পেড়েছে। কিন্তু যারা পারে নি তারা দুই পরীক্ষাতেই পারেনি। কারণ সব শিক্ষার্থীদের একটা আইডিয়া থাকে যে ইংরেজি প্রথম পত্রে ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ’ প্যারাগ্রাফ এসেছে। তার মানে দ্বিতীয় পত্রে ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ’ প্যারাগ্রাফ আসবে না। কিন্তু এসেছে।

রাজশাহী কলেজজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. মোসা. নূরজাহান বেগম বলেন, প্রশ্ন তৈরি করা হয়েছে। মডারেটররা (যারা প্রশ্নপত্র তৈরি করেন) সেগুলো সিলগালা করে দিয়ে দেয়। পরে লটারির মাধ্যমে প্রশ্নগুলো সিলেক্ট হয়। এতে দেখা যায় রাজশাহী বোর্ডেরগুলো চলে গেল কুমিল্লায়, কুমিল্লাগুলোর সিলেটে। এমন ভাবে পরিবর্তন হয়ে যায়। এতে করে কেউ বলতে পারবেন না কোন প্রশ্ন কোন বোর্ডে গেল।

তিনি আরো বলেন, এখন ইংরেজি প্রথম পত্রে ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ আছে, ও দ্বিতীয় পত্রে আছে কি না তা কেউ বলতে পারবে না।  এটা সিস্টেমগত সমস্যা। এটা কারো ভুল না।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, দুই পরীক্ষায় একই প্যারাগ্রা‘র বিষয়টি দেখা হচ্ছে।

বর্তমানে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে কোন চেয়ারম্যান নেই। তাই বিষয়টি নিয়ে শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান মো: হাবিবুর রহমানের সাথে যোগাযোগ করা হয়। তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই। আমি যখন চেয়ারম্যান ছিলাম। তখন প্রতিদিন প্রশ্নগুলো দেখতাম।

সারাদেশে একযোগে চলছে এসএসসি ও সমমানের পরীক্ষা। গত ৩০ এপ্রিল এই পরীক্ষা শুরু হয়। রুটিন অনুযায়ী এখন পর্যন্ত চারটি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

তবে এরই মধ্যে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্ন নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। কেননা এই দুই পরীক্ষার প্রশ্নে একই প্যারাগ্রাফ দেওয়া হয়েছে।

প্রশ্নপত্রে দেখা যায়, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র পরীক্ষায় ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ (Our National Flag)’ নিয়ে প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছে । আর তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে অভিভাবক ও শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কও উঠেছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, একই প্রশ্নে দুই পরীক্ষা নেওয়ার বিষয়ে কিছু বলতে পারব না। মূলত এ প্রশ্নটি আমাদের হয়নি। এটা কোন বোর্ড করেছে জানতে হবে।

তিনি বলেন, সাধারণত একই প্রশ্নে দুই বিষয়ে পরীক্ষা নেওয়া হয় না। যারা প্রশ্ন করেন তারা এক সঙ্গে দুই ধরনের প্রশ্ন করেন। কিন্তু কেন-কিভাবে এমন প্রশ্ন হল সেটি জেনে পরে জানানো যাবে।

এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান তানবিরুল আলম বলেন, একই প্রশ্ন দুই পরীক্ষা নেওয়ার নিঃসন্দেহে মারাত্মক ভুল। একটি প্রশ্ন অন্তত পাঁচটি ধাপে চেকিংয়ের পর প্রিন্টে যায়। এত বড় ভুল মেনে নেওয়ার নয়।

তিনি বলেন, এভাবে পরীক্ষা নিলে পরীক্ষার মান কমবে। ছেলেমেয়েরা হতাশ হবে। এসব বিষয় নিয়ে সচেতন থাকতে হবে।

উল্লেখ্য, এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী।