ঢাকাবুধবার , ১৭ মে ২০২৩
  • অন্যান্য

কানের লাল গালিচায় ‘বধূ’ বেশে নজরকাড়া সারা

মে ১৭, ২০২৩ ৬:১৮ অপরাহ্ণ । ৫৬ জন

বিশ্বের সবচেয়ে পুরনো ও বড় চলচ্চিত্রের আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। প্রতি বছর দক্ষিণ ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর কানে ঐতিহ্যবাহী এ উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

মঙ্গলবার (১৬ মে) শুরু হয়েছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসর। পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী এই আয়োজন চলবে আগামী ২৭ মে পর্যন্ত।

হলিউড-বলিউডসহ বিশ্বের সব ফিল্ম ইন্ড্রাষ্ট্রির সেলিব্রিটি অভিনেতা-অভিনেত্রী, নির্মাতা, প্রযোজক ও কলাকুশলীদের পদচারণায় টানা ১২ দিন মুখর থাকবে ফ্রান্সে কান নগরী। গেলবারের চেয়েও এবার উৎসব আরো বেশি জমে উঠার আশা করছেন আয়োজক কর্তৃপক্ষ।

১৯৪৬ সাল থেকে বিশ্ব চলচ্চিত্রের শৈল্পিক অর্জনগুলো উদযাপনের জন্য প্রতি বছর এই উৎসব হয়ে থাকে। বর্তমানে চলচ্চিত্রে আর্ন্তজাতিক প্রভাব ও বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মিলনমেলায় পরিণত হয়েছে আয়োজনটি। উৎসবের একদিকে যেমন থাকে শৈল্পিকভাবে সবচেয়ে সমৃদ্ধ সিনেমা, পাশাপাশি দেখা যায় বিখ্যাত তারকাদের জাঁকালো পোশাকের আলোয় উজ্জ্বল লালগালিচা।

কান উৎসবকে ঘিরে এবারো সারাবিশ্ব থেকে বাঘা বাঘা সব চলচ্চিত্র পরিচালক, শিল্পী ও কলাকুশলীর ভিড় জমেছে ফ্রান্সের কান শহরে। ৭৬তম আসরের উদ্ভোধনী দিনেই প্রথমবারের মতো কানের লাল গালিচায় হেঁটেছেন বলিউড অভিনেত্রী সারা আলি খান। যিনি ভারতীয় পোশাকে ‘বধূ’ বেশে সৌন্দর্যের দ্যুতি ছড়িয়ে প্রশংসা কুড়াচ্ছেন।

কান চলচ্চিত্র উৎসব থেকে বেশ কিছু মুহূর্ত নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন সারা। অভিনেত্রীর বেশ কিছু ছবি অনলাইনে ইতোমধ্যে ভাইরাল। এদিন আইভরি লেহেঙ্গার সঙ্গে ম্যাচিং ব্লাউজ পরেছিলেন সারা। সঙ্গে ছিল লম্বা ট্রেলসহ দোপাট্টা। ম্যাচিং কানের দুল আর ব্রেসলেটও পরেছিলেন তিনি।

ইনস্টাগ্রামের মন্তব্যের ঘরে প্রশংসা কুড়াচ্ছেন সারা। একজন মন্তব্য করেছেন, ‘সারার মধ্যে সব সময় ওর দেশের প্রতি টান ফুটে উঠে। ওর পোশাকও দেশ ও সংস্কৃতির প্রতিনিধিত্ব করছে। ’

আরেকজন মন্তব্য করেছেন, ‘পুরো পতৌদির রাজকুমারীর ভাব আসছে তার পোশাক থেকে। ’ তৃতীয়জন লেখেন, ‘সারাকে পুরো মা অমৃতার মতো লাগছে এই পোশাকে। ’

জানা গেছে, আবু জানি ও দীপক খোসলার ডিজাইনের লেহেঙ্গা পরেছিলেন এদিন সাইফকন্যা।

লাল গালিচায় কথা বলার সময় সারা সংবাদমাধ্যমে বলেন, ‘হ্যালো এবং নমস্তে, আমি কিছুটা নার্ভাস। আমি সব সময় এখানে আসার আকাঙ্ক্ষা করেছি। আমি বিশ্বাস করতে পারছি না এখানে আছি। ’

নিজের পোশাকের বর্ণনা করে তিনি বলেন, ‘এটি আবু ও সন্দীপের (খোসলা) একটি ঐতিহ্যবাহী সম্পূর্ণ হাতে তৈরি নকশা। আমি সব সময়ই আমার ভারতীয়ত্ব নিয়ে গর্ববোধ করি। এটি সব সময় মনে করায় যে আমি কে। এই পোশাক যতোটাই আধুনিক, ততটাই ঐতিহ্যবাহী। ’

কানে যাওয়ার আগেই মুক্তি পেয়েছে সারা ও ভিকি কৌশলের ‘জারা হটকে জারা বচকে’ সিনেমার ট্রেলার। মুক্তির অপেক্ষায় রয়েছে তার সিনেমা ‘এ ওয়াতান মেরে ওয়াতান’।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৬ মে) বাংলাদেশ সময় রাত ১১টায় ফরাসি শহর ‘পালে দে ফেস্তিভ্যাল’-এর গ্র্যান্ড থিয়েটারে শুরু হয়েছে ৭৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরো দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনে রয়েছে কয়েকটি সিনেমা।

বাংলানিউজ