ঢাকাশুক্রবার , ১৯ মে ২০২৩
  • অন্যান্য

৪৫তম বিসিএস প্রিলিমিনারি: ভেতরে পরীক্ষা, বাইরে প্রার্থনা-উৎকণ্ঠা

মে ১৯, ২০২৩ ১২:০৮ অপরাহ্ণ । ৭১ জন

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। সকাল ১০টায় সারাদেশের কেন্দ্রগুলোতে একযোগে এই পরীক্ষা শুরু হয়, চলবে দুপুর ১২টা পর্যন্ত। ভেতরে পরীক্ষা চলতে থাকলেও কেন্দ্রের বাইরে যেন ভিন্ন এক পরিবেশ। পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের কারও হাতে তসবিহ, কেউবা হাত তুলে করছেন দোয়া, কেউ কেউ মানসিক চাপ কমাতে করছেন পায়চারি। বাবা, মা ও স্বামীসহ সব অভিভাবকরাই যেন একরকম উৎকণ্ঠা নিয়ে এভাবে পরীক্ষা কেন্দ্রের বাইরে অপেক্ষায় রয়েছেন।

শুক্রবার (১৯ মে) সকাল সাড়ে দশটায় রাজধানীর ধানমন্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ পার্শ্ববর্তী একাধিক কেন্দ্র ঘুরে এ চিত্র দেখা গেছে।

dhakapost

তিনি বলেন, ডালিয়া এবারই প্রথমবার বিসিএস দিচ্ছে। প্রিপারেশনও মোটামুটি বেশ ভালো নিয়েছে। সর্বশেষ কিছুদিন দেখেছি যে তার কোনও ঘুম নেই, শুধুই পড়াশোনা। এভাবে তাকে আর কখনও পড়তে দেখিনি। একরকম ঘুম হারাম। অভিভাবক হিসেবে আশাবাদী, আল্লাহ যদি আশা পূরণ করেন।

ডালিয়ার মা আরও বলেন, ছাত্রী হিসাবে আমার মেয়ে খুবই ভালো। প্রতিটি পরীক্ষাতেই সে এগিয়ে থেকেছে। এসএসসি-এইচএসসি দুটোতেই তার ‘এ’ প্লাস ছিল। সে এখন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ছে।

নুসরাত জাহান নামের আরেক পরীক্ষার্থীর মা রওশন আরা। তিনি বলেন, দেশের সবচেয়ে প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষায় বসেছে আমার মেয়ে। এবারই সে প্রথমবার বিসিএস দিচ্ছে, তাই কিছুটা টেনশন হচ্ছে। পরীক্ষা কেন্দ্র থেকে বের না হওয়া পর্যন্ত টেনশন থাকবেই। টেনশন কমাতে ও মেয়ের পরীক্ষা যেন ভালো হয় সেজন্য দোয়া করছি। যাদের সন্তান পরীক্ষা দিচ্ছে তারাই বোঝে এ টেনশন কেমন।

এর আগে সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়। এসময় পরীক্ষার কেন্দ্রগুলোকে কেন্দ্র করে বাড়তি নিরাপত্তা ও পুলিশের অবস্থান নিতেও দেখা গেছে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে, পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

পরীক্ষায় ২ হাজার ৩০৯ জন ক্যাডার এবং‌ ১ হাজার ২২ নন-ক্যাডারে চাকরি পেতে পরীক্ষায় বসেছেন ৩ লাখ ৪৬ হাজার ৯২২ জন পরীক্ষার্থী। দেশের আটটি বিভাগীয় শহর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে ২৩৫টি কেন্দ্র এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।- ঢাকা পোস্ট