ঢাকাবৃহস্পতিবার , ৮ জুন ২০২৩
  • অন্যান্য

স্মিথের রেকর্ড সেঞ্চুরি, নজির গড়লেন হেডও

জুন ৮, ২০২৩ ৬:৪৮ অপরাহ্ণ । ১১৪ জন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। প্রথম দিন ব্যাটিং করা অস্ট্রেলিয়া প্রায় পুরোদিনের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রেখেছিল। যা অব্যাহত রেখেছে দ্বিতীয় দিনও। ফাইনালে প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন ট্র্যাভিস হেড। পরদিন একই নজির গড়েছেন অভিজ্ঞ ব্যাটার স্টিভ স্মিথও। সাদা পোশাকে সাবেক এই অজি অধিনায়ক ৩১তম সেঞ্চুরি করার পথে কয়েকটি রেকর্ডের খাতায় নাম লিখিয়েছেন। এই দুজনের ব্যাটে চড়ে চারশ রান পার করেছে অস্ট্রেলিয়া।

এর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালেও খেলেছিল ভারত। সেবার তাদের হারিয়ে প্রথম কোনো শিরোপা জিতে নিউজিল্যান্ড। তবে ওই ম্যাচে কারও সেঞ্চুরি ছিল না। প্রথম সেঞ্চুরিয়ান হেড এদিন থেমেছেন ১৬৩ রানে। প্রায় ১০০ স্ট্রাইকরেটে ব্যাট করা হেড ক্রিজে নামার পর থেকেই অজিদের রানের গতি বেড়ে যায়। ভারতীয় পেসাররাও তাকে আটকানোর কোনো উপায় খুঁজে পাচ্ছিলেন না। প্রথমদিনেই স্মিথের সঙ্গে দুর্দান্ত জুটি বেধে ব্যাকফুটে ঠেলে দেন ভারতকে।

মোহাম্মদ সিরাজের বলে আউট হওয়ার আগে হেড ১৭৪ বলে ২৫ চার ও একটি ছয়ের সাহায্যে ১৬৩ রান করেন। এটি টেস্টে তার পঞ্চম সেঞ্চুরি। ৪৫.৪০ গড়ে ৩৬ টেস্টে এই উইকেটরক্ষক ব্যাটারের রান ২৩৬১।

তবে অভিজ্ঞ স্মিথই হেডকে প্রেরণা জুগিয়েছেন বলে প্রথম দিন শেষে জানিয়েছিলেন তিনি। ৩১তম টেস্ট সেঞ্চুরি করে স্মিথ ছাড়িয়ে গেছেন সাবেক অজি ওপেনার ম্যাথু হেইডেন এবং উইন্ডিজ ব্যাটার শিভনারায়ণ চন্দরপলকে। সাবেক দুই কিংবদন্তী ক্রিকেটার টেস্টে ৩০টি করে সেঞ্চুরি করেছিলেন। একইসঙ্গে স্মিথ বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরির মালিকও। তার পরের অবস্থানে থাকা ইংল্যান্ড ব্যাটার জো রুটের সেঞ্চুরি ২৯টি। এরপর সমান ২৮টি করে সেঞ্চুরি করেছেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসন ও ভারতীয় মাস্টার ব্যাটার কোহলি। তাদের পরে আছেন ডেভিড ওয়ার্নার (২৫টি)।

dhakapost
১৬৩ রান করা হেডকে থামিয়েছেন মোহাম্মদ সিরাজ

দেশের বাইরে এটি স্মিথের ১৫তম টেস্ট সেঞ্চুরি। এদিক থেকে অজি তারকা টপকে গেছেন কোহলিকে। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগপর্যন্ত কোহলি ভারতের বাইরে ১৪টি টেস্ট সেঞ্চুরি করেছেন। সেখানে দেশের বাইরে বর্তমান ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরিয়ান এখন স্মিথ। একইসঙ্গে এই ম্যাচ দিয়ে স্মিথ ভারতের বিপক্ষে যৌথভাবে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন। কোহলিদের বিপক্ষে ৯টি শতক হাঁকানো স্মিথের সমান সেঞ্চুরি জো রুটের। স্মিথ এই তালিকায় পেছনে ফেলে দিয়েছেন রিকি পন্টিং, গ্যারি সোবার্স ও ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তীদের।

ওভালে ভারতের বিপক্ষে টেস্ট ফাইনালে ১৬টি বাউন্ডারির সাহায্যে ২২৯ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন স্মিথ। ম্যাচের প্রথম দিনে তিনি ব্যক্তিগত হাফসেঞ্চুরির গণ্ডি টপকান ৭টি বাউন্ডারির সাহায্যে ১৪৪ বলে। শেষমেশ ১৯ বাউন্ডারিতে ২৬৮ বলে ১২১ রান করে তিনি শার্দূল ঠাকুরের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন।

ঢাকা পোস্ট