ঢাকামঙ্গলবার , ১১ জুলাই ২০২৩
  • অন্যান্য

ঢাকায় উজরা জেয়া ও ডোনাল্ড লু

জুলাই ১১, ২০২৩ ৭:৪৩ অপরাহ্ণ । ৯৬ জন

যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছেন।

চারদিনের সফরে মঙ্গলবার বিকালে ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তারা। এর আগে গত শনিবার দিল্লি পৌঁছে প্রতিনিধি দলটি।

প্রতিনিধি দলে রয়েছেন- দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

এদিকে মার্কিন প্রতিনিধি দলটি ওয়াশিংটন থেকে দিল্লি ও ঢাকা সফরের জন্য যাত্রা করার সঙ্গে সঙ্গে ভারত ও বাংলাদেশে তাদের সফরের আলোচ্য বিষয় প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

এর আগে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, ১১ থেকে ১৪ জুলাই পর্যন্ত ঢাকা সফর করবে মার্কিন প্রতিনিধি দলটি। উজরা জেয়া ও ডোনাল্ড লু’র ঢাকা সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তারা আসার পর বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে তখন বোঝা যাবে। এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, ভারত সফরে উজরা জেয়ার আলোচনার বিষয়গুলোর মধ্যে রয়েছে গণতন্ত্র ও আঞ্চলিক স্থিতিশীলতাসহ বিভিন্ন বিষয়। অপরদিকে বাংলাদেশ সফরে সরকারি কর্মকর্তাদের সঙ্গে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার, শ্রম সম্পর্কিত বিষয়, মানবপাচার ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে।

যুগান্তর