ঢাকামঙ্গলবার , ২৫ জুলাই ২০২৩
  • অন্যান্য

হারমানপ্রীতকে দুই ম্যাচ নিষিদ্ধ করল আইসিসি

জুলাই ২৫, ২০২৩ ৮:১৬ অপরাহ্ণ । ১২৩ জন

আম্পায়ারের সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন হারমানপ্রীত কৌর। এরপর ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসেও বির্তকিত কান্ড করেন ভারত নারী দলের অধিনায়ক। বাংলাদেশের নারী দলের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে হারমানপ্রীতের এমন আচরণের জন্য এবার শাস্তি  দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মূলত একই ম্যাচে দুইবার অপরাধ করেছেন হারমানপ্রীত। প্রথমত, ব্যাট দিয়ে স্টাম্প ভাঙার কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার পাশাপাশি তার নামের পাশে ৩টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। আর আম্পায়ারকে নিয়ে প্রকাশ্যে বাজে মন্তব্য করায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানার পাশাপাশি ১টি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ভারত অধিনায়ক।

তাই সবমিলিয়ে হারমানপ্রীতের নামের সঙ্গে যুক্ত হয়েছে ৪টি ডিমেরিট পয়েন্ট। তাই আইসিসির নীতিমালা অনুযায়ী, ২৪ মাস সময়ের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৪টি ডিমেরিট পয়েন্ট থাকলে ২টি সাসপেন্ড পয়েন্ট হয়। হারমানপ্রীতের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। ফলে ১টি টেস্ট কিংবা ২টি ওয়ানডে অথবা ২টি টি-টোয়েন্টি ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। তার দল যে ধরনের ম্যাচ আগে খেলবে তার জন্য সেই ফরম্যাটের ম্যাচেই শাস্তি কার্যকর হবে।

গত শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে অপ্রত্যাশিত আচরণে আলোচনায় আসেন হারমানপ্রিত। প্রথমে নিজের আউটের সিদ্ধান্ত না মেনে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন। দর্শকদের উদ্দেশেও কিছু একটা বলে বেরিয়ে যান।

রোমাঞ্চকর এই ম্যাচ টাই হওয়ার পরে পুরস্কার বিতরণী আয়োজনে আম্পায়ারিং নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি। এমনকি বাংলাদেশের পরেরবার আসতে হলেও বাজে আম্পায়ারিংয়ের কথা মাথায় রেখে প্রস্তুত হয়ে আসবেন বলেন তিনি। তার ক্ষিপ্ত আচরণ চলতে থাকে আরও।  ট্রফি নিয়ে দুই দলের ছবি তোলার সময় প্রতিপক্ষ বাংলাদেশ দলের দিকে ছুঁড়ে দেন তির্যক মন্তব্য। ভারত অধিনায়কের এমন অস্বাভাবিক আচরণে ছবি তোলার কার্যক্রম সংক্ষিপ্ত করে ড্রেসিংরুমে ফিরে যায় বাংলাদেশ দল।

ঢাকা পোস্ট