ঢাকাবুধবার , ২ আগস্ট ২০২৩
  • অন্যান্য

টাকার মান আবারও কমলো

আগস্ট ২, ২০২৩ ১০:০১ অপরাহ্ণ । ১০৩ জন

বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বিক্রির ক্ষেত্রে ডলারের দাম ৫০ পয়সা বাড়ালো বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১ আগস্ট) থেকে ১০৯ টাকা ৫০ পয়সা দরে প্রতি ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে টাকার মান আরও কমলো।

কেন্দ্রীয় ব্যাংক মঙ্গলবার নতুন রেটে প্রায় ৬৯ মিলিয়ন ডলার বিক্রি করেছে। এ নিয়ে ২০২৩-২৪ অর্থবছরে তৃতীয়বারের মতো টাকার অবমূল্যায়ন হলো। চলতি বছরের জুলাই মাসে ডলারের রেট ছিল ১০৯ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত এক বছরে দেশে টাকার অবমূল্যায়ন হয়েছে ১৫ টাকা ৫ পয়সা। অর্থাৎ এক বছর আগে ডলারের রেট ছিল ৯৪ টাকা ৪৫ পয়সা। তার মানে এক বছরে টাকার অবমূল্যায়ন হয়েছে ১৬ শতাংশ।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংক আন্তব্যাংক রেটে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে। সম্প্রতি ডলারের আন্তব্যাংক রেট ৫০ পয়সা বেড়েছে। তাই কেন্দ্রীয় ব্যাংকও রিজার্ভ থেকে ডলার বিক্রির রেট বাড়িয়েছে।

এর আগে গত সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি)  মার্কিন ডলারের বিনিময় হার সমন্বয় করেছে। দুটি সংস্থার ঘোষণা অনুযায়ী নতুন আন্তব্যাংক ডলারের রেট নির্ধারণ করা হয়েছে।

এদিকে, রফতানিকারকরা বর্তমানে প্রতি ডলার পাচ্ছেন ১০৮ টাকা ৫০ পয়সা করে, যেখানে রেমিট্যান্সের ক্ষেত্রে ডলার রেট ১০৯ টাকা এবং আমদানি নিষ্পত্তির জন্য লেনদেন চলছে প্রতি ডলার ১০৯ টাকা ৫০ পয়সা করে।

বাংলা ট্রিবিউন