ঢাকাশুক্রবার , ২৬ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

দেশে তাৎক্ষণিক লেনদেনে যুক্ত হচ্ছে চীনা মুদ্রা ইউয়ান

জানুয়ারি ২৬, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ । ২২ জন

দেশে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির ব্যবস্থা রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্টে (আরটিজিএস) এবার যুক্ত হচ্ছে চাইনিজ মুদ্রা ইউয়ান। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে চাইনিজ মুদ্রা ইউয়ান আরটিজিএস লেনদেন শুরু হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈদেশিক মুদ্রায় ক্লিয়ারিং কার্যক্রম আধুনিক, যুগোপযোগী ও তাৎক্ষণিকভাবে নিষ্পত্তির লক্ষ্যে ২০২২ সালের  ৪ সেপ্টেম্বর থেকে এফডিডি’র পরিবর্তে আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে ৫টি বৈদেশিক মুদ্রায় (মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার) অটোমেটেড ক্লিয়ারিং কার্যক্রম শুরু হয়।

এরই ধারাবাহিকতায় আগামী ৪ ফেব্রুয়ারি  থেকে আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান (সিএনওয়াই) অন্তর্ভুক্ত হচ্ছে।

বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো পেমেন্ট সিস্টেমে বৈদেশিক মুদ্রায় লেনদেন ব্যবস্থা চালু করে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে ২০২২ সালে মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার – এই পাঁচটি বৈদেশিক মুদ্রায় আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন শুরু হয়। বাংলাদেশে সাম্প্রতিক সময়ে আলোচিত  চাইনিজ মুদ্রা ইউয়ান।

বাংলানিউজ