ঢাকারবিবার , ৭ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

‘সম্মান ধরে রাখতে’ বাংলাদেশ দলের কোনো দায়িত্ব নেবেন না খালেদ মাহমুদ

এপ্রিল ৭, ২০২৪ ৯:০৯ অপরাহ্ণ । ৫৫ জন

বিশ্বকাপ চলাকালীন টিম ডিরেক্টর হিসেবে অস্বস্তিতে ছিলেন খালেদ মাহমুদ সুজন। তার দায়িত্ব কী সেটাও জানতেন না। প্রকাশ্যে বলেছিলেন, এমনটা জানলে তিনি ভারত যেতেন না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও গেম ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ দলের আর কোনো দায়িত্ব নিতে চান না। এমনকি বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনকেও দায়িত্ব না দেওয়ার জন্য বিনয়ের সঙ্গে অনুরোধ জানিয়েছেন।

মিরপুর শের-ই-বাংলায় রোববার (৭ এপ্রিল) গণমাধ্যমের মুখোমুখি হন খালেদ মাহমুদ। এ সময় বাংলাদেশ দলের কোনো দায়িত্ব নেবেন কী না প্রশ্নে এক প্রকার যেন ক্ষোভ ঝাড়েন। নিজের সম্মান ধরে রাখতে টিম ডিরেক্টরের মতো কোন পদে বসতে চান না খালেদ মাহমুদ।

‘আমি মনে হয় বাংলাদেশ ক্রিকেটের আর সমাধান না। বাংলাদেশের আরও বড় সমাধান আছে। আমার আর বাংলাদেশ জাতীয় দলের কোন দায়িত্বতে আগ্রহও নেই। গত বিশ্বকাপে আমি যা করেছি (হোয়াট আই ডান) আমি মনে করি ওটা আমার ক্রিকেট ক্যারিয়ারের সঙ্গে যায় না আসলে। হয়তো বা আমি অত বড় কোচ না, অত কিছু জানিও না ক্রিকেট নিয়ে। তারপরও আমি মনে করি আমার সম্মান আছে, গত বিশ্বকাপে আমি সেই সম্মানটা পাইনি। আমি আর এই কাজ করতেও চাইনা।’

‘আমি এখন আর ২৮-২৯ বছরের বালক না, আমার সম্মানটা এখন আমাকে রাখতে হবে। পাপন ভাইকে আগের মতোই সম্মান করি। কিন্তু আমি বিনয়ের সঙ্গে  অনুরোধ করি পাপন ভাইকে যেন উনি আমাকে আর এ বিষয়ে কোন কাজ করতে না বলেন’-আরও যোগ করেন বিসিবির এই পরিচালক।

গত বিশ্বকাপে টিম ডিরেক্টর হিসেবে দলের সঙ্গে ছিলেন খালেদ মাহমুদ। শুধু তাই নয় ২০২১-২২ সালে বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে অবধারিত অংশ ছিলেন তিনি। এ বছর আছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপে কোনো দায়িত্বে দেখা যাবে কী না এমন প্রশ্ন যখন উঠতে শুরু করেছে তখন নিজের অবস্থান জানালেন খালেদ মাহমুদ।

‘হাথুরুসিংহে বিশ্বের সেরা কোচ হতে পারে সেটা আমার কাছে কোন মূল্য রাখে না। আমার বাংলাদেশে অনেক সম্মান আছে, ক্রিকেটাররা আমাকে অনেক সম্মান করে, আমি সেই সম্মানের জায়গাটা হারাতে চাই না।’

‘একটা জয়গায় যখন কাজ করেছি, সেই জায়গাটা যখন না পাই কাজ করতে, এতগুলো ট্যুর করার পর আমার কাজটা পরিবর্তন হয়ে যায় তাহলে আমাকে ওই দায়িত্বে রাখার কোন মানে হয় না আসলে। আমি সেই কাজ না করতে পারি তাহলে কেন করবো, আমি তো ট্যুর করতে যাই না বাংলাদেশ দলের সঙ্গে। আমি ট্যুর পার্টি হতে চাই না। আমি বিদেশ অনেক ঘুরেছি, বিদেশ ঘুরার কোন ইচ্ছাই নাই আমার।’

খালেদ মাহমুদ নিজের কাজ নিয়ে ব্যস্ত থাকতে চান। তিনি বাংলাদেশ দলের সঙ্গে কাজ করা ছাড়াও নিয়মিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ঢাকা প্রিমিয়ার লিগের কোচিং করান। এ ছাড়া রয়েছে তার নিজস্ব একাডেমি। সেগুলোতেই বেশি সময় দিতে চান।

‘আমি নিজের জীবন নিয়ে থাকতে চাই। আমি আবাহনী, বিপিএলে, রাজশাহীতে ক্রিকেট একাডেমিতে কাজ করি। আমি এগুলো নিয়ে খুব খুশি আছি। দেশের ক্রিকেটের কোন উন্নতিতে যদি কাজ করতে হয় তবে অবশ্যই করবো। কিন্তু জাতীয় দলের অ্যাসাইনমেন্টগুলো হয়তো আমার জন্য না, আমি যেটা বললাম আমি হয়তো ওটা ডিজার্ভ করি না।’

রাইজিংবিডি