ঢাকাবৃহস্পতিবার , ২ মে ২০২৪
  • অন্যান্য

বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টি-টোয়েন্টি শুক্রবার

মে ২, ২০২৪ ৯:১৬ অপরাহ্ণ । ৫৮ জন

হাসিমুখে ট্রফির দিকে এগিয়ে আসছিলেন নাজমুল হোসেন শান্ত ও সিকান্দার রাজা। অনুশীলন শেষে তখন ওই পথে ফিরছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাকে দেখে সরে এসে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা করলেন কোলাকুলি। লম্বা সময় আবার দেখা দুজনের।

এক সময়ে মাহমুদউল্লাহ বাংলাদেশকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন। এখন কেবল ফিনিশারের ভূমিকায়। অন্যদিকে রাজা এখন জিম্বাবুয়ের অধিনায়ক। পাঁচ টি-টোয়েন্টি খেলতে জিম্বাবুয়ে ক্রিকেট দল এখন চট্টগ্রামে। শুক্রবার প্রথম ম্যাচের আগে দুই দলের অধিনায়ক ট্রফি উন্মোচন করলেন চট্টগ্রামের সবুজ গালিচায়।

হাসিমুখে ট্রফির সামনে দুই অধিনায়ক দাঁড়িয়ে ফটোশুট করলেও মাঠে কেউ কাউকে যে ছাড় দেবে না তা নিয়ে কোনো সংশয় নেই। পরিসংখ্যান কিন্তু বাংলাদেশের পক্ষে। দুই দল এখন পর্যন্ত ২০ টি-টোয়েন্টি খেলেছে। যেখানে ১৩টিতেই জিতেছে বাংলাদেশ। ৭টিতে জয় জিম্বাবুয়ের।

দুই দল সবশেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল ২০২২ সালে ব্রিসবেনে টি-টোয়েন্টি বিশ্বকাপে। চরম নাটকীয় সেই ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৩ রানে। দুই বছর পেরিয়ে আরেকটি বিশ্বকাপ দরজায় টোকা দিচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে নেই জিম্বাবুয়ে। বাংলাদেশ ২০ দলের বিশ্বকাপে খেলার সুযোগ পেলেও জিম্বাবুয়ে পেরোতে পারেনি বাছাইপর্ব।

বিশ্বকাপের আগে পাঁচ ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশের জন্য অনেকটাই প্রস্তুতির মঞ্চ। নিজেদের ঝালিয়ে নেওয়ার বড় সুযোগ। প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়ে বরাবরই শক্তিশালী এবং অনেক সময়ই ভয়ংকর। বাংলাদেশকে বরাবরই তারা চ্যালেঞ্জ জানাতে পারে। এবারও সিকান্দার রাজারা সেই কাজটাই করতে মুখিয়ে থাকবে বলার অপেক্ষা রাখে না।

অন্যদিকে বাংলাদেশ অপেক্ষায় আছে বিশ্বকাপের আগে মাঠের ক্রিকেটে ধারাবাহিক সাফল্য নিশ্চিত করার। সঙ্গে টিম কম্বিনেশন ঠিক করা। সাকিব ও মোস্তাফিজকে ছাড়া চট্টগ্রামে প্রথম তিন টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তারা শেষ দুটি টি-টোয়েন্টি খেলতে পারেন। তাদের পরিবর্তে যারা সুযোগ পাবেন তাদের জন্য বিরাট সুযোগ নিজেদের জায়গা ধরে রাখার।

বাংলাদেশ বিশ্বকাপে দল পাঠালেও এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। ২৫ মে পর্যন্ত কোনো কারণ ছাড়াই দলে পরিবর্তন আনা যাবে। তাই ধারনা করা যাচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পারফরম্যান্স মূল্যায়ন করবে টিম ম্যানেজমেন্ট। সেজন্য আনুষ্ঠানিক দল ঘোষণায় খুব একটা আগ্রহ নেই দলের। চট্টগ্রামে সন্ধ্যা ৬টায় শুরু হবে দুই দলের ম্যাচ।

এই সিরিজকে ঘিরে বাংলাদেশের প্রস্তুতি শুরু হয়েছে অনেক আগের থেকে। চট্টগ্রামে রুদ্ধদ্বার তিন দিনের ক্যাম্পের পর আরও দুদিনের অনুশীলন। সব মিলিয়ে জিম্বাবুয়েকে হালকাভাবে নেয়নি বাংলাদেশ।

মাঠের ক্রিকেটে সেরা সাফল্যের খোঁজে থাকা বাংলাদেশ ২২ গজে কেমন পারফরম্যান্স করে সেটাই দেখার। সঙ্গে বিশ্বকাপে চোখ রেখে যে মিশন শুরু করতে যাচ্ছে সেটাও কেমন যায় আছে দেখার।

রাইজিংবিডি