ঢাকাশনিবার , ৮ জুন ২০২৪

‘ডাক’ মেরে লজ্জার রেকর্ড গড়লেন সৌম্য

জুন ৮, ২০২৪ ৯:২৭ অপরাহ্ণ । ৪৫ জন

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ। আগে ব্যাট করে বাংলাদেশকে মাত্র ১২৫ রানের লক্ষ্য দেয় লঙ্কানরা। কিন্তু এই লক্ষ্য তাড়ায় নেমেও ওপেনিং জুটিতে ধাক্কা খায় টাইগাররা। শূন্য রানেই বিদায় নেন ওপেনার সৌম্য সরকার। এতে একটি লজ্জার রেকর্ড গড়েছেন বাঁহাতি এই ব্যাটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ‘ডাক’ মারার রেকর্ড এখন সৌম্যর দখলে। এ নিয়ে ১৩ বার রানের খাতা খোলার আগেই বিদায় নিয়েছেন তিনি। তবে এই রেকর্ড সৌম্যর একার নয়। তার সমানসংখ্যক ‘ডাক’ এর মালিক আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। তবে সৌম্য এই লজ্জার রেকর্ড গড়েছেন মাত্র ৮৪ ম্যাচ খেলেই। আর স্টার্লিংয়ের লেগেছে ১৪৪ ম্যাচ।

তালিকার দুইয়ে আছেন রুয়ান্ডার কেভিন ইরাকোজে, আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন ও ভারতের রোহিত শর্মা। তিনজনই ‘ডাক’ মেরেছেন ১২ বার করে। অর্থাৎ সৌম্যর রেকর্ড হাতছাড়া হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। তেমনটা হলে সৌম্য হয়তো খুশিই হবেন। বাংলাদেশিদের মধ্যে সৌম্যর পরে আছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তারা দুজন শূন্য রানে আউট হয়েছেন ৮ বার করে।

সৌম্য লজ্জার রেকর্ড গড়লেও বাংলাদেশের জয় পেতে অসুবিধা হয়নি। লিটন দাসের ৩৮ বলে ৩৬ রান ও তাওহিদ হৃদয়ের ২০ বলে ৪০ রানে জয়ের পথেই ছিল তারা। এরপর শেষদিকে প্রচণ্ড চাপ সামলে ১৩ বলে ১৬* রানের ক্যামিও খেলে দলের জয় নিশ্চিত করেন অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। আর তাতে ২ উইকেটের জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে বাংলাদেশ।

বাংলানিউজ