ঢাকাশনিবার , ৮ জুন ২০২৪
  • অন্যান্য

দুই সপ্তাহের ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম

জুন ৮, ২০২৪ ৮:৫৫ অপরাহ্ণ । ৮৫ জন

স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম কমার পরিপ্রেক্ষিতে দুই সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ২৯৪ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এতে ভালো মানের ১ ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ১৫ হাজার ৮৮২ টাকা। তবে ১ ভরি স্বর্ণালংকার কিনতে ক্রেতাদের ১ লাখ ২৯ হাজার টাকার ওপরে গুনতে হবে। আগামী রোববার (৯ জুন) থেকে এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

এদিকে দেশের ইতিহাসে ১ ভরি স্বর্ণ সর্বোচ্চ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকায় বিক্রি হয়েছে। গত ১৮ এপ্রিল সন্ধ্যা ৭টা থেকে ২০ এপ্রিল বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত এ দামে স্বর্ণ বিক্রি হয়। সে সময় ১ ভরি স্বর্ণালঙ্কারের সর্বনিম্ন দাম নির্ধারিত হয় ১ লাখ ২৯ হাজার ১১৯ টাকা। এছাড়া আগে ভরিপ্রতি মজুরি ধরা হতো ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা। কিন্তু এ নিয়ম পরিবর্তন করে গত ১৪ মে ভরিপ্রতি ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ। এতেই নতুন দামে স্বর্ণের অলঙ্কারের ক্ষেত্রে ভরিপ্রতি ন্যূনতম মজুরি দিতে হবে ৭ হাজার ১০৮ টাকা।

অবশ্য স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। সেই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হবে ন্যূনতম ৬ শতাংশ। ফলে আগামী রোববার থেকে ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের ১ লাখ ২৯ হাজার ৯১৩ টাকা গুনতে হবে।

শনিবার (৮ জুন) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির বৈঠকে নতুন করে দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা আগামী রোববার থেকে কার্যকর করা হবে।

নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ২ হাজার ২৯৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৮৮২ টাকা। ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৩৬ টাকা কমিয়ে ১ লাখ ১০ হাজার ৬১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৪৯ টাকা কমিয়ে ৯৪ হাজার ৮১৭ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৮৭৫ টাকা কমিয়ে ৭৮ হাজার ৩৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি রুপার দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৫ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৮৪  টাকা কমিয়ে ১ লাখ ১৭ হাজার ১৭৬ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৩৬ টাকা কমিয়ে ১ লাখ ১১ হাজার ৮৪৬ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৪৬ টাকা কমিয়ে ৯৫ হাজার ৮৬৬ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৮৭৫ টাকা কমিয়ে ৭৯ হাজার ২৫৭ টাকা নির্ধারণ করা হয়।

গত ২৪ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৪  টাকা কমিয়ে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৭ টাকা কমিয়ে ১ লাখ ১৩ হাজার ৮২ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৮৭৪ টাকা কমিয়ে ৯৬ হাজার ৯২৮ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৭৩৪ টাকা কমিয়ে ৮০ হাজার ১৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ২০ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৪ টাকা বাড়িয়ে ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৭ টাকা বাড়িয়ে ১ লাখ ১৪ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৮৮৬ টাকা বাড়িয়ে ৯৭ হাজার ৮০২ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৭৩৪ টাকা বাড়িয়ে ৮০ হাজার ৮৬৬ টাকা নির্ধারণ করা হয়।

গত ১৯ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৭৮ টাকা বাড়িয়ে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা, ২১ ক্যারেটের এ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৩১ টাকা বাড়িয়ে ১ লাখ ১৩ হাজার ৮২ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৯৫৬ টাকা বাড়িয়ে ৯৬ হাজার ৯১৬ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৭৯৩ টাকা বাড়িয়ে ৮০ হাজার ১৩২ টাকা নির্ধারণ করা হয়।

গত ১২ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৩১ টাকা বাড়িয়ে ১ লাখ ১৭ হাজার ২৮১ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৭৫৯ টাকা বাড়িয়ে ১ লাখ ১১ হাজার ৯৫১ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫১৪ টাকা বাড়িয়ে ৯৫ হাজার ৯৬৯ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৩৮ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ৩৩৮ টাকা নির্ধারণ করা হয়।

গত ৮ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়ে ১ লাখ ১৫ হাজার ৪৫০ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৪ হাজার ৩০৪ টাকা বাড়িয়ে ১ লাখ ১০ হাজার ২০১ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৩ হাজার ৬৮৬ টাকা বাড়িয়ে ৯৪ হাজার ৪৫৫ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ২ হাজার ৬০১ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৯০ টাকা নির্ধারণ করা হয়।

গত ৬ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৭৩৫ টাকা বাড়িয়ে ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৬৯৯ টাকা বাড়িয়ে ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৫৯৫ টাকা বাড়িয়ে ৯০ হাজার ৭৬৯ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৫০১ টাকা বাড়িয়ে ৭৫ হাজার ৪৮৯ টাকা নির্ধারণ করা হয়।

গত ৪ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ১ লাখ ১০ হাজার ২১৩ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৩ টাকা বাড়িয়ে ১ লাখ ৫ হাজার ১৯৮ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ৮৬৩ টাকা বাড়িয়ে ৯০ হাজার ১৭৪ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ৭১২ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৯৮৮ টাকা নির্ধারণ করা হয়।

গত ৩ এপ্রিল সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৭৮ টাকা কমিয়ে ১ লাখ ৯ হাজার ১৬৩ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৮০৭ টাকা কমিয়ে ১ লাখ ৪ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫৫২ টাকা কমিয়ে ৮৯ হাজার ৩১১ টাকা ও সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৮৩ টাকা কমিয়ে ৭৪ হাজার ২৭৬ টাকা নির্ধারণ করা হয়।

গত ২৪ মে ১ হাজার ৮৪ টাকা কমিয়েছে বাজুস। আজ আবার কমানো হলো ১ হাজার ২৮৪ টাকা। তার আগে গত ২০, ১৯, ১২, ৮, ৬ ও ৫ মে ৬ দাফায় স্বর্ণের দাম বাড়ানো হয়। ২৩ মে প্রতিভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৪ টাকা, ১৯ মে প্রতিভরি স্বর্ণের দাম ১ হাজার ১৭৮ টাকা, ১২ মে প্রতিভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৩২ টাকা, ৮ মে প্রতিভরি স্বর্ণের দাম ৪ হাজার ৫০২ টাকা, ৬ মে প্রতিভরি স্বর্ণের দাম ৭৩৫ টাকা ও ৫ মে প্রতিভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বাড়ানো হয়। ছয় দফায় ভরিতে স্বর্ণের দাম বাড়লো ১০ হাজার ৩৮১ টাকা।

এ দাম বাড়ার আগে ৮ দফায় স্বর্ণের দাম ভরিতে ১০ হাজার ২৬২ টাকা কমানো হয়। গত ৩ মেও ১ হাজার ৮৭৮ টাকা কমানো হয়। তার আগে ৩০ এপ্রিল ৪২০ টাকা, ২৯ এপ্রিল ১ হাজার ১১৫ টাকা, ২৮ এপ্রিল ৩১৫ টাকা, ২৭ এপ্রিল ৬৩০ টাকা, ২৫ এপ্রিল ৬৩০ টাকা, ২৪ এপ্রিল ২ হাজার ৯৯ টাকা ও ২৩ এপ্রিল ৩ হাজার ১৩৮ টাকা কমানো হয়।

বাংলানিউজ