ঢাকারবিবার , ১২ মার্চ ২০২৩
  • অন্যান্য

শিক্ষার্থীদের তোপের মুখে রাবি উপাচার্য অবরুদ্ধ, সাংবাদিকের উপর হামলা

মার্চ ১২, ২০২৩ ২:৪৯ অপরাহ্ণ । ১১৫ জন

রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষের ঘটনার দ্বিতীয় দিনের মত উত্তপ্ত অবস্থা বিরাজ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। আজ রোববার সকাল থেকে শিক্ষার্থীরা জড় হতে শুরু করে চারুকলা বিভাগের সামনে। এ সময়  শিক্ষার্থীদের উপর বহিরাগতদের হামলার ঘটনার দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন তারা।

রোববার দুপুর ১টা পর্যন্ত শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে রাবি উপাচার্যসহ জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক শফিকুন্নবী সামাদীকে ঘিরে রেখেছেন শিক্ষার্থীরা।

এর আগে এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনে তালা দিয়ে এ বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। এরপর মিছিল সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী বিভিন্ন স্লোগানে উত্তপ্ত করে তোলেন ক্যাম্পাস।

পরে বিক্ষোভ মিছিলটি নিয়ে শিক্ষার্থীরা উপাচার্য বাসভবনে বসে এসে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে।শিক্ষার্থীরা ভিসির বাসভবন ঘেরাও করলে সেখানে সাংবাদিকরা ছবি তুলতে যান। এসময় শিক্ষার্থীরা

চ্যানেল২৪ এর রিপোর্টার আবরার শাঈর, ক্যামেরা পারসনস জুয়েল ও দৈনিক কালেরকণ্ঠ পত্রিকার ফটোসাংবাদিক সালাহ উদ্দিনের উপর হামলা চালায় একং ক্যামেরা ভাংচুর করে।

সাংবাদিকদের উপরও হামলা চালালো রাবি’র শিক্ষার্থীরা

এরপরে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনায় বসেন শিক্ষার্থীরা। কিন্তু ফলপ্রসূ সমাধান না পেয়ে পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের ঘিরে রাখেন শিক্ষার্থীরা।

এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীদের একাংশ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিয়ে বিনোদপুর বাজারে যেতে চায়। তবে বিনোদপুরের বিভিন্ন মেসে থাকা শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে অধিকাংশ শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসন এ দাবির সঙ্গে একমত হতে পারেননি।

প্রসঙ্গত, তুচ্ছ ঘটনায় স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। শনিবার (১১ মার্চ) বগুড়া থেকে বাসে রাজশাহী আসছিলেন রাবির সমাজবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী। বিনোদপুরে নামার সময় বাসভাড়া নিয়ে হেলপারের সঙ্গে বাগবিতণ্ডার একপর্যায়ে স্থানীয়দের সঙ্গে এই সংঘর্ষের ঘটনার সূত্রপাত ঘটে।

এতে রাবি শিক্ষার্থী, সাংবাদিক, পুলিশ ও ব্যবসায়ীসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে ৮৯ জনকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে রাবি শিক্ষার্থী রাকিব আইসিইউতে চিকিৎসাধীন। রাবি ক্যাম্পাস এবং এর আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

আরো পড়ুন …

শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষ থামলেও চাপা উত্তেজনা, আহতরা হাসপাতালে

                         রাবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা, বিজিবি মোতায়েন

                    শিক্ষার্থী ও স্থানীয়দের সংঘর্ষ: পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে রাসিক মেয়র

রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্সে আগুন

 

Paris